Templates by BIGtheme NET

১০ লাখের অধিক জামানতবিহীন ঋণ পাবেন নয়া উদ্যোক্তারা

অর্থনৈতিক প্রতিবেদক, বিএনএস টাইমস : কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতের (এমএসএমই) উদ্যোক্তারা আগের চেয়ে বেশি জামানতবিহীন ঋণ পাবেন।এ ঋণ সুবিধা দেয়া হবে নতুন উদ্যোক্তা পুনঃঅর্থায়ন তহবিল থেকে।

রোববার বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশ্যাল প্রোগ্রামস বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। যা দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

জানা গেছে, কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে (এমএসএমই) নতুন উদ্যোক্তা পুনঃঅর্থায়ন তহবিল নামে বর্তমানে বাংলাদেশ ব্যাংকের ১০০ কোটি টাকার একটি তহবিল রয়েছে। বিভিন্ন ব্যাংক এ তহবিলের আওতায় নতুন উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ সুবিধা প্রদান করে থাকে।

এ ছাড়া এ খাতের নারী উদ্যোক্তাদের অর্থায়ন প্রাপ্তি আরো সহজতর করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে নারী উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তি সহজ করার ওপরও জোর দেওয়া হয়েছে। এতে আরো বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় নারী উদ্যোক্তাদের ব্যক্তিগত গ্যারান্টিকে জামানত হিসেবে বিবেচনা করে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণসুবিধা প্রদানের নির্দেশনা রয়েছে। এমএসএমই নারী উদ্যোক্তাদের উদ্যোগে অর্থায়ন প্রাপ্তি সহজতর করতে এ নির্দেশনা পরিপালনে আরো অধিকতর গুরুত্ব প্রদান করতে হবে।

বর্তমানে এ তহবিল থেকে নতুন উদ্যোক্তারা সহায়ক জামানত ছাড়াই ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা নিতে পারেন। তবে নতুন সার্কুলারে এই ঋণ সুবিধা বাড়ানোর ঘোষণা এসেছে। এতে বলা হয়েছে, নতুন উদ্যোক্তা পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় নতুন উদ্যোক্তাদেরকে উদ্যোগের প্রকৃতি, উৎপাদিত পণ্য ও সেবার বাজার বিবেচনায় ব্যাংকার-কাস্টমার সম্পর্কের ভিত্তিতে সহায়ক জামানতবিহীন প্রয়োজনে ১০ লাখের অধিক ঋণ বিতরণ করা যাবে।

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful