Templates by BIGtheme NET

সিয়েরা লিওনের ঘটনা মানব সৃষ্ট!

বিএনএস টাইমস, আন্তর্জাতিক ডেস্ক: সিয়েরা লিওনে ভয়াবহ ভূমিধসে হতাহতের ঘটনা প্রাকৃতিক নয় মানুষের সৃষ্ট দুর্যোগ। দাবি করলেন দেশটির প্রভাবশালী সাংবাদিক উমারু ফফানা। তিনি বলেন, রাজধানীর ফ্রিটাউন এবং এর আশেপাশের এলাকার জমি ক্রয়-বিক্রয়ের সুনির্দিষ্ট নীতিমালা প্রয়োগ হয় না। এছাড়া বসতি স্থাপনেও ঠিক মতো তদারকি হয় না।

গেলো সোমবার ভারি বর্ষণের কারণে ফ্রিটাউনের পাশে রিজেন্ট এলাকায় পাহাড়ি ঢল নেমে বেশ কিছু বাড়িঘর পলি চাপায় পড়ে। সেময় ওই এলাকার বাসিন্দারা ঘুমচ্ছিলেন। এ ঘটনায় শুক্রবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৪৬৭ জনে দাঁড়িয়েছে। দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে- এতে নিখোঁজ রয়েছেন প্রায় ৬০০ জন। যদিও স্থানীয়দের দাবি, এখনো হাজার খানেক মানুষ নিখোঁজ রয়েছেন। আর গৃহহীন রয়েছে কয়েক হাজার লোক।

নিখোঁজদের উদ্ধারে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ এখনো কাজ করছে। এদিকে দেশটির উপ-স্বাস্থ্যমন্ত্রী মদিনা রহমান জানান, জনগণ ভয়ঙ্কর স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। ম্যালেরিয়া, ডায়রিয়া ও ইবোলা সংক্রমণ হবার সম্ভাবনা রয়েছে।

এর আগে দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র আবদুলাই বারায়াটে জানান, মর্গে নিহতদের জায়গা না দিতে পারায় তারা গণকবর খোঁড়ার পরিকল্পনা করছেন। পুরো জাতি এখন শোকার্ত। প্রায় প্রত্যেকেই তাদের কাছের মানুষদের হারিয়েছে।

উমারু ফফানা দেশটির সাংবাদিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও বার্তা সংস্থা বিবিসি’র প্রতিনিধি।

শনিবার বিবিসি’র প্রতিবেদনে ভয়াবহ এ ঘটনার বর্ণনা করেন তিনি। এসময় তিনি বলেন, মাটি চাপার পর স্বজন ও স্থানীয়রা উদ্ধার কাজ শুরু করে দেয়। কিন্তু সরকারের পক্ষ থেকে প্রায় ৭ ঘণ্টা পর উদ্ধার কাজ শুরু করে।

ফফানা জানান, বন নিধন ও অপরিকল্পিত নগরায়নের কারণেই দেশটিতে এমন দুর্যোগ প্রতিবছরই হচ্ছে। তবে এবারের ঘটনা অনেক আগে থেকেই আঁচ করা যাচ্ছিল। তিনি বলেন, আপনি প্রকৃতির ক্ষতি করলে প্রকৃতিও আপনার ক্ষতি করবে। এটাই স্বাভাবিক।

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful