Templates by BIGtheme NET

রাজধানীতে মহিলা বাস সঙ্কট

রাজধানী ঢাকার যাতায়াত সমস্যা নিয়ে নতুন করে বলার কিছু নেই। শহরের এক স্থান থেকে অন্য স্থানে যেতে রীতিমতো যুদ্ধ করতে হয় নগরবাসীকে। মহিলাদের জন্য এ সমস্যা আরো প্রকট।

বর্তমানে মহিলাদের যথাসময়ে অফিস বা কর্মস্থল কিংবা শিক্ষাঙ্গনে যাওয়া যেন দিন দিন কঠিন হয়ে উঠছে। বিষয়টি উপলদ্ধি করেন ভুক্তভোগী নারীরা।

কর্মজীবী অধিকাংশ নারীরই নেই কোনো নিজস্ব যানবাহন। সিএনজিতে চড়ার সামর্থ্য নেই অনেকেরই। এ অবস্থায় পাবলিক বাস মহিলাদের একমাত্র ভরসা। কিন্তু বাসগুলোতে সব সময়ই উপচে পড়া ভিড় থাকে। এ ভিড়ে পুরুষদেরই যেখানে বাদুর ঝোলা হয়ে দাড়িয়ে থাকতে হয় সেখানে নারীদের অবস্থা কতোটা অসুবিধাজনক তা বলার অপেক্ষা রাখে না।

অন্যদিকে দেশে নারী শিক্ষার হার ক্রমশ বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে কর্মজীবী নারীর সংখ্যাও। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হয়, তাদের যাতায়াত ব্যবস্থা নিয়ে যেন কারও কোন মাথাব্যথা নেই। বাসে উঠতে না পারায় স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়গামী অনেক শিক্ষার্থী যথাসময়ে প্রতিষ্ঠানে পৌঁছতে পারে না। শিক্ষার্থীদের এসব দুর্ভোগ বুঝি কোনদিনও লাঘব হবে না, বরং বাড়বেই। এ যেন নারীর ক্ষেত্রে ‘নিয়তির ললাট লিখন’। এমনিতেই পরিবহন সঙ্কট। তদুপরি রয়েছে যানজট। এসব সমাধানে দায়িত্ব যাদের, তারাও নির্বিকার। মহিলা মন্ত্রণালয় মহিলাদের পরিবহন সুবিধার জন্য কোন প্রস্তাবও আনে না। শিক্ষা মন্ত্রণালয়ও শিক্ষার্থীদের শিক্ষাঙ্গনে যাতায়াতের ব্যবস্থা নিয়ে ভাবে না। মোদ্দা কথা মন্ত্রণালয়ের কোন পরিকল্পনা নেই রাজধানীর গণপরিবহন ব্যবস্থা নিয়ে। বিআরটিসির যে কয়টি হাতেগোনা মহিলা বাস রয়েছে, তা অনিয়মিত চলাচল করে। কর্তৃপক্ষের ভাষ্য, যাত্রী পাওয়া যায় না। তাই লোকসান হয়। আসলে কোন্ রুট দিয়ে কখন কোন্ সময় চলাচল করে তার কোন্ প্রচার-প্রচারণা না থাকায় জানতে পারে না নারী যাত্রীরা। আসলে কর্তৃপক্ষ দায়সারাভাবে এই সার্ভিস চালু করায় তা যথাযথ ভূমিকা রাখতে পারছে না। রাজধানীবাসীর অনেক দিনের দাবি গণপরিবহন ব্যবস্থা চালুর। এদিকে নজর দিতে হবে। নারী ও শিশু তথা জনগণের চলার পথ যেমন কণ্টক ও সঙ্কটমুক্ত করতে হবে, তেমনি সড়কগুলোকেও যান চলাচলের উপযুক্ত করতে হবে।

bns/009

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful