Templates by BIGtheme NET

মদিনার টানে ছুটেছে মুমিন

বিএনএস টাইমস, ডেস্ক: সৌদি আরবের হিজাজ অঞ্চলের একটি প্রাচীন শহর মদিনাতুল মুনাওয়ারাহ। যেখানে শুয়ে আছেন প্রিয় নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

ঐতিহাসিকভাবে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শহর। যেখানে ইসলামের গৌরবময় অতীত ধারণ করে দাঁড়িয়ে আছে মুসলমানের প্রাচীনতম গুরুত্বপূর্ণ তিনটি মসজিদ। মসজিদে নববী, মসজিদে কুবা ও মসজিদে কিবলাতাইন। যখন নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হিজরত করেন তখন আল্লাহর দরবারে এ দোয়া করেছিলেন, ‘হে আল্লাহ! আপনার সবচে’ মকবুল জায়গা থেকে বের হয়ে এসেছি। এবার আপনার সবচে’ প্রিয় জায়গায় নিয়ে চলুন। আল্লাহ তাআলা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দোয়া কবুল করলেন এবং তাঁর প্রবল রহমতে সিক্ত করে মদিনায় পৌঁছে দিলেন। এতে বোঝা যায় মদিনা আল্লাহ তাআলার প্রিয় জায়গা। এ কারণেই হয়তো মক্কা বিজয়ের পরও নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদিনায় থেকে যান।

মদিনা ছিল নবীজীর প্রাণের শহর। যখন তিনি সফর থেকে মদিনার কাছাকাছি আসতেন, মদিনার টানে তিনি সাওয়ারিকে আরো দ্রুত চালাতে বলতেন। নিজের চেহারার কাপড় সরিয়ে দিতেন, যাতে মদিনার পবিত্র বাতাসে প্রাণ খুলে নিঃশ্বাস নিতে পারেন। সাহাবায়ে কিরাম আনহুম আজমাইনদেরও মদিনার প্রতি ছিল অগাধ ভালোবাসা। তারা সর্বদাই আল্লাহ তাআলার নিকট মদিনায় মৃত্যুলাভের দোয়া করতেন। হজরত ওমর (রা.) বেশির ভাগ সময় দোয়া করতেন, ‘হে আল্লাহ! আমাকে তোমার রাস্তায় শাহাদাত লাভের তৌফিক দান কর এবং আমার মৃত্যু তোমার রাসুলের শহরে প্রদান কর।(বুখারি শরিফ)

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ‘হে আল্লাহ! ইবরাহিম (আ.) তোমার বন্ধু নবী। তুমি মক্কাকে ইবরাহিম (আ.) এর জবানিতে(দোয়ার বরকতে) হারাম ঘোষণা করেছ(অর্থাৎ সম্মানিত করেছ)। হে আল্লাহ! আমিও তোমার বান্দা ও নবী। অতএব আমি মদিনাকে তার দুই প্রস্তরময় জমিনের মধ্যস্থল হারাম ঘোষণা করছি।(বুখারি শরিফ)

নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদিনার জন্য এত বেশি দোয়া করেছেন যে আল্লাহর রহমতে কোনো ব্যক্তি যদি সকালের নাস্তায় মদিনার ৭টি আজওয়া খেজুর ভক্ষণ করে তাহলে ওই দিন তার ওপর কোনো বিষ কিংবা জাদু কাজ করে না।(বুখারি শরিফ)

মদিনার মাটিকেই নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জান্নাতের বাগান বলে আখ্যা দিয়েছেন। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আমার ঘর ও মিম্বারের মধ্যবর্তী জায়গাটি হলো জান্নাতের একটি বাগান, আর আমার মিম্বারটি হলো আমার হাউস(অর্থাৎ হাউসে কাউসার) এর ওপর অবস্থিত।(বুখারি শরিফ)

এছাড়া মদিনা এমন একটি পবিত্র ভূমি যেখানে দাজ্জাল প্রবেশ করতে পারবে না। নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, মদিনায় প্রবেশ পথগুলোর পাহারায় ফেরেশতা নিয়োজিত রয়েছে। তাই প্লেগ রোগ ও দাজ্জাল মদিনায় প্রবেশ করতে পারবে না।(বুখারি শরিফ)

হে হাজি ভাই আপনি অবশ্যই একজন ভাগ্যবান ব্যক্তি, আপনি হজ সফরে মদিনায় যাবেন। আপনাকে মদিনায় যেতেই হবে। কারণ হজের ওয়াজিবগুলোর মধ্যে একটি হলো নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা জিয়ারত করা।

আপনি সেখানে খুব আদবের সঙ্গে থাকবেন। আপনার থেকে যেন কোনো ধরনের গোনাহ না হয়। মদিনা তো প্রাণের নবীর শহর। আল্লাহ আমাদের সবাইকে ওই প্রিয় শহরে যাবার সুযোগ দান করুক।(আমিন)

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful