Templates by BIGtheme NET

ভারতের সর্বোচ্চ আদালতের রায় : তিন তালাকে বিবাহ বিচ্ছেদ নয়

আন্তর্জাতিক ডেস্ক : ‘তিন তালাক’ বলে মুসলিমদের বিবাহবিচ্ছেদ বিষয়ে আইন প্রণয়নে পার্লামেন্টকে নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট । একই সঙ্গে ‘তিন তালাক’ বলে মুসলিমদের বিবাহবিচ্ছেদকে অবৈধ ঘোষণা করেছেন সর্বোচ্চ আদালত ।

আজ মঙ্গলবার সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ এ রায় ঘোষণা করেন। তবে বিচারপতিদের সবাই রায়টিতে সম্মত দেননি।

সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে দেওয়া রায় ঘোষণাকালে প্রধান বিচারপতি জে এস খেহর বলেন, এটা খুবই সংবেদনশীল মামলা, যেখানে অনুভূতির যোগ আছে। আমরা ভারতের কেন্দ্রীয় সরকারকে এ বিষয়ে উপযুক্ত আইন তৈরির বিষয়টি বিবেচনার নির্দেশ দিয়েছি।

তিন তালাককে ‘বাজে বিধান’ আখ্যা দিয়ে সর্বোচ্চ আদালত বলেন, ‘আমরা আশা করি, আইন তৈরির সময় পার্লামেন্ট মুসলিম পারিবারিক আইনের বিষয়টি বিবেচনায় নেবে। সব পক্ষকে রাজনীতিমুক্ত হয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

রায়ের সময় কিছু মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে তিন তালাক প্রথা চর্চা হয় না উল্লেখ করে আদালত বলেন, স্বাধীন ভারত কেন এই প্রথা থেকে মুক্ত হতে পারবে না?

মঙ্গলবার বিভিন্ন ধর্মের পাঁচ বিচারক তালাকের বিষয়ে রায় দেন। তাঁরা হলেন প্রধান বিচারপতি খেহর, বিচারপতি কুরিয়ান জোসেফ, বিচারপতি রোহিন্তন ফালি নরিমান, বিচারপতি উদয় উমেশ ললিত ও বিচারপতি এস আবদুল নাজির। তাঁদের বেঞ্চে গত ১২ থেকে ১৮ মে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়েছিল। আজ চূড়ান্ত রায় দেওয়া হয়।

প্রসঙ্গত, ভারতের সংবিধান অনুযায়ী, তিন তালাক বৈধ। তবে স্কাইপ ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে তালাক পেয়ে কয়েকজন নারী এক হাজার ৪০০ বছর ধরে চলা এই প্রথাকে চ্যালেঞ্জ করেন।

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful