Templates by BIGtheme NET
বিদ্যুতের দাম বাড়াতে গণশুনানি

বিদ্যুতের দাম বাড়াতে গণশুনানি শুরু

বিএনএস টাইমস,নিজস্ব প্রতিবেদক: বিদ্যুতের দাম বাড়াতে কোম্পানিগুলোর প্রস্তাবের ওপর গণশুনানি শুরু করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এরই মধ্যে কোম্পানিগুলোর প্রস্তাব যাচাই-বাছাই শেষ করেছে কমিশন।

সোমবার সকালে কারওয়ান বাজারের টিসিবি মিলনায়তনে এ গণশুনানি শুরু হয়। আগামী ৪ অক্টোবর পর্যন্ত বিভিন্ন সংস্থা এ গণশুনাতিতে অংশ নেয়ার কথা রয়েছে।

আজ সকাল ১০টা থেকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) পাইকারি (বাল্ক) মূল্য পরিবর্তনের প্রস্তাবের ওপর গণশুনানি চলছে। গণশুনানিতে অন্যদের মধ্যে উপস্থিত রয়েছেন পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ, বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য মিজানুর রহমান ও আজিজ খান।

এরই মধ্যে পাইকারিতে ১৪.৭৮ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এবং বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টাল সেন্টার (বিআইআরসি) প্রস্তাব করেছে ১১.৭৮ শতাংশ।

এদিকে গ্রাহক পর্যায়ে ডিপিডিসি ছয় দশমিক ২৪, ডেসকো ছয় দশমিক ৩৪, ওজোপাডিকো ১০ দশমিক ৩৬ ও আরইবি ১০ দশমিক ৭৫ শতাংশ দাম বৃদ্ধির আবেদন করেছে।এছাড়া দু-একটি বিতরণ কোম্পানি গ্রাহক পর্যায়ে ডিমান্ড চার্জ ও সার্ভিস চার্জ বাড়ানোর প্রস্তাব করেছে।বর্তমানে কোম্পানিভেদে প্রতিটি মিটারে প্রতি মাসে ৩০ টাকা পর্যন্ত ডিমান্ড চার্জ ও ২০ টাকা পর্যন্ত সার্ভিস চার্জ ধার্য আছে।

আগামীকাল মঙ্গলবার গণশুনানি হবে বিপিডিবির খুচরা মূল্যহার পরিবর্তনের প্রস্তাবের ওপর।পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)-এর প্রস্তাবের ওপর গণশুনানি ২৭ সেপ্টেম্বর, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ২৮ সেপ্টেম্বর, ঢাকা  ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটডের (ডেসকো) ২ অক্টোবর, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) ৩ অক্টোবর এবং নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (নওজোপাডিকো) ৪ অক্টোবর প্রস্তাবের ওপর গণশুনানি অনুষ্ঠিত হবে কাওরান বাজার টিসিবি মিলনায়তনে।

বিইআরসি আইন ২০০৩ অনুযায়ী, গণশুনানির পর ৯০ কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত ঘোষণা করবে বিইআরসি।এর আগে সবশেষ বিদ্যুতের দাম বাড়ানো হয় ২০১৫ সালের ১ সেপ্টেম্বর।২০১০-এর ১ মার্চ থেকে ২০১৫ সালের ১ সেপ্টেম্বর পর্যন্ত ছয় বছরে পাইকারি পর্যায়ে পাঁচবার ও খুচরা গ্রাহক পর্যায়ে সাতবার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।

এদিকে বিদ্যুতের দাম বাড়ানোর জন্য সরকারের পক্ষ থেকে বিইআরসির গণশুনানি শুরুর প্রতিবাদে সোমবার সকালে থেকে টিসিবি মিলনায়তনের সামনে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা অবস্থান কর্মসূচি পালন করছে।

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful